1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ০৬:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

জিনু শশীধরণ থেকে ভিএস প্রিয়া’ রূপান্তরের আধুনিক স্বীকৃতি ।

প্রভাষক রিপন শান উপদেষ্টা সম্পাদক।
  • প্রকাশিত: রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
পুুরুষ হয়েই জন্ম তার। নাম ছিল ‘জিনু শশীধরণ’। পরে লিঙ্গান্তর করে হয়েছেন নারী। এখন তার নাম ভিএস প্রিয়া। তিনিই ভারতের ইতিহাসে প্রথম রূপান্তরকামী চিকিৎসক হিসেবে স্বীকৃতি পেয়েছেন।
পুরুষ হয়ে জন্মগ্রহণ করলেও শশীধরণ মানসিকভাবে নিজেকে নারী হিসেবেই দেখতেন। লিঙ্গ পরিবর্তনে তিনি  বিন্দুমাত্র দ্বিধা করেননি। পুরুষ হয়ে জন্মানোর পর নিজের ভেতরের নারী সত্ত্বাকে লুকাতে পারেননি বেশিদিন। আর তখন থেকেই যুদ্ধ শুরু হয় সমাজের বিরুদ্ধে। মা-বাবা দুজনেই নার্স, তাই চাইলেন তাদের সন্তানও হোক চিকিৎসক। সেবা করুক মানুষের। সেই চিন্তাধারা ছোট থেকেই প্রতিফলিত হয়েছে প্রিয়ার মনে। তখন থেকেই সমাজের কদর্য মন্তব্য উপেক্ষা করেই উচ্চ শিক্ষিত হওয়ার পরিকল্পনা করেন প্রিয়া। বৈদ্যরত্নম থেকে প্রথমে বিএএমএস শেষ করে ম্যাঙ্গালুরু থেকে এমডি ডিগ্রি লাভ করেন। এরপর পাতম্বী, ত্রিপুনিথুরায় ও কান্নুতে চাকরি করার সময় নিজেকে পুরুষ থেকে নারীতে পরিবর্তন করার সিদ্ধান্ত নেন। সম্পূর্ণ সমর্থন ছিল পরিবারের পক্ষ থেকেও।
থ্রিসুর সীতারাম হাসপাতালে হরমোন চিকিৎসা শুরু করার পরই অস্ত্রোপচার হয় তাঁর। এভাবেই তিনি হয়ে ওঠেন এক নারী। তবে অস্ত্রোপচার সম্পন্ন হলেও ভয়েস থেরাপিসহ অনেক চিকিৎসা এখনও বাকি রয়েছে। তা হোক ! দীর্ঘ লড়াইয়ের পথ পেরিয়ে তিনি যে আজ হয়ে উঠেছেন সফল এক চিকিৎসক। স্বপ্ন পূরণ হয়েছে মা-বাবার। যাঁরা প্রতিটা মুহূর্তে পাশে থেকেছেন প্রিয়ার।
প্রিয়া বলেছেন, ‘জীবনে চূড়ান্ত ব্যর্থ তুমি হতেই পারো, কিন্তু জীবনের ব্যর্থতাকে তুমি যদি সবসময় বহন করে চলো, তাহলে তোমার জীবন অর্থহীন। তাই প্রতিটা ব্যর্থতাকে চ্যালেঞ্জ করো, আর সফল হয়ে দেখাওৎ!
ডা: প্রিয়া লিঙ্গ পরিবর্তন করেছেন হরমোনগত কারণে। সমাজ তাকে ভালো চোখে দেখেনি। কটাক্ষ করেছে। সমাজের এহেন বৈরি মানসিকতাকে তোয়াক্কা না করে প্রিয়া একজন চিকিৎসক হয়েছেন। লিঙ্গ রূপান্তরকারী হিসেবে সরকারের কাছ থেকে চিকিৎসকের স্বীকৃতিও আদায় করেছেন।
আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত