1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ০৪:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

অবশেষে উৎপাদন শুরু করলো কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ২নং ইউনিট।

রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

অবশেষে দীর্ঘ দুই বছর পর কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট বিদ্যুৎ উৎপাদনে চালু করা হয়েছে। ২ নম্বর ইউনিট থেকে বর্তমানে পুরোদমে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে এখন সব গুলো ইউনিটই সচল রয়েছে বলে বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে। তবে উৎপাদনে রাখা হয়েছে ২টি ইউনিট। শীত মউসুমে বিদ্যুতের চাহিদা তুলনামূলক কম থাকায় এবং কাপ্তাই লেকে পানির পরিমান ধীরে ধীরে কমতে থাকায় বিদ্যুৎ উৎপাদন সীমিত রাখা হয়েছে বলে সুত্রে জানা গেছে। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে ৫টি জেনারেটর রয়েছে। এর মধ্যে ২ নম্বর জেনারেটরটি ওভারহোলিং ও রক্ষনাবেক্ষনের কাজে টানা দীর্ঘ দুই বছর বন্ধ ছিল।

২০১৯ সালের ডিসেম্বর মাসে ২ নম্বর ইউনিট বন্ধ করা হয়েছিল। গত ডিসেম্বর মাসে রক্ষনাবেক্ষণ কাজ সম্পন্ন হয়। সফলভাবে রক্ষনাবেক্ষণ কাজ সমাপ্তের পর ২ নম্বর ইউনিট কমিশনিং শুরু হয়। সফলতার সাথে কমিশনিংও সমাপ্ত হয়। বর্তমানে ২ নম্বর ইউনিট থেকে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রের ৪ নম্বর ইউনিটও এখন সচল রয়েছে। এই ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্র জানায়,

কাপ্তাই লেকে বর্তমানে (১১ জানুয়ারি) ৯৬.৮২ ফুট মীন সী লেভেল (এম এস এল) পানি রয়েছে। যদিও রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী লেকে এই মুহুর্তে পানি থাকার কথা ১০১.১০ ফুট এম এস এল পানি থাকার কথা। অর্থাৎ রুলকার্ভ অনুযায়ী লেকে ৫ ফুট পানি কম রয়েছে। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। সামনে আসছে গ্রীষ্ম মউসুম। তখন লেকের পানি আরো কমে যাবে। তাই শুষ্ক মউসুমেও স্বল্প পরিমানে যাতে বিদ্যুৎ উৎপন্ন করা যায় সেই চিন্তা মাথায় রেখে কর্তৃপক্ষের নিদের্শে বিদ্যুৎ উৎপন্ন সীমিত রাখা হয়েছে বলে কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে।


এদিকে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের আরেকটি ইউনিট ওভারহোলিং ও রক্ষনাবেক্ষণ শুরু করা হবে বলে সুত্রে জানা গেছে। তবে কবে এবং কখন আরেকটি ইউনিট ওভারহোলিং শুরু করা যাবে সেই তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত