1. info@voicectg.com : Voice Ctg :
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৯:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

সীতাকুণ্ডের বাজারে ফুলকপি পিস, রিয়াজুদ্দিন বাজারে ২০, সব চাঁদা পুষিয়ে চকবাজারে ৪০।

নিজস্ব প্রতিবেদকঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২

 

রাস্তা ঘাটে হাটে-বাজারে ভরে গেছে শীতকালীন মৌসুমী শাক-সবজির বাজার, চট্টগ্রামসহ সারাদেশে এই বছরও শীতকালীন সবজির বাম্পার ফলন হয়েছে, উত্তর-দক্ষিণ চট্টগ্রামসহ সারাদেশ থেকে চট্টগ্রামের পাইকারী বাজার গুলোতে আসছে সবজি, কিন্তু বাজারে কমছে না শাক সবজির দাম। এই চড়া মুল্য সবজির নেপথ্যে রয়েছে একাধিক সিন্ডিকেট,  চট্টগ্রামের বৃহত্তর পাইকারি সবজি বাজার রিয়াজুদ্দিন বাজার কেন্দ্রীক এসব সিন্ডিকেটরা নিয়ন্ত্রণ করছে সবজির বাজার।

 

 

চট্টগ্রাম জেলার ১১ টি উপজেলা কমবেশি সবগুলোই মৌসুমি সবজির বানিজ্যিক উৎপাদনে উর্বর, পাশাপাশি পার্বত্য চট্টগ্রামে উৎপাদিত সবজি ও চট্টগ্রাম জেলার আশপাশের জেলা গুলোর সবজি চাষীদের জন্য বড় একটা সবজি মার্কেট চট্টগ্রাম নগরীর এই রিয়াজুদ্দিন বাজার।

চট্টগ্রাম শহর লাগোয়া সবজি ভান্ডার হিসেবে খ্যাত সীতাকুণ্ড, এই উপজেলার প্রান্তিক কৃষকরা দীর্ঘদিন ধরে স্হানীয় বাজারে বাঁধাকপি-ফুলকপি পিস হিসেবে বিক্রি করে আসছে, স্হানীয় দালাল’রা একপ্রকার জোর করেই তাদের বাধ্য করে পিস হিসেবে বিক্রি করতে। রিয়াজুদ্দিন বাজার কেন্দ্রীক সিন্ডিকেট দালাল’দের কাছে।

 

জানা যায় সীতাকুণ্ডের বিভিন্ন বাজার থেকে প্রতি পিস হিসেবে সংগ্রহ করা বাঁধা কপি ও ফুলকপিসহ সর্ব প্রকারের সবজি রিয়াজুদ্দিন বাজার ডুকলে হয়ে যায় কেজিপ্রতি হিসেবে, এই বাজার থেকে সংগ্রহ করে মহানগরীর নানা প্রান্তে খুচরা বিক্রি করে চট্টগ্রাম শহরের সবজি বিক্রেতারা।

তেমনি একজন চকবাজারের সবজি বিক্রেতা ছদ্মনাম রহিম জানান, ফুলকপি রিয়াজুদ্দিন বাজার থেকে আমি ২০ টাকা নিয়েছি সত্য, ওখানেই শলা দিছি ১ টাকা, গাড়ি ভাড়া ৩০০ টাকা, চকবাজারের ইজারাদারের ১০০ টাকা, থানার ৫০ টাকা, ট্রাফিক পুলিশের ৪০ টাকা, আরও বিভিন্ন জনকে দিতে হয় সব চাঁদা পুষিয়ে আমাদের ৪০ টাকা বিক্রি না করলে কিছু থাকবে না বলে দাবি এই সবজি বিক্রেতার।

নগরের অন্যান্ন সবজি বাজারের চেয়ে প্রতি কেজি সবজি ১০-১৫ টাকা দাম বেশি, বাজার গুরে দেখা যায়, চকবাজারে ফুলকপি ৪০ টাকা  বহদ্দারহাটে ৩০ টাকা, বাঁধাকপি চকবাজারে ৩৫ টাকা বহদ্দারহাটে ২৫ টাকা, শিমের বিচি চকবাজারে ১৪০ টাকা বহদ্দারহাটে ৯০ টাকা, কাঁচা মরিচ চকবাজারে ৪০-৪৫ টাকা কেজি বহদ্দারহাটে ৩৫ টাকা।

 

ট্রাফিক পুলিশের মাসোহারায় অপ্রাপ্তবয়স্ক ড্রাইভারে টমটম যায় চকবাজার থেকে কোতোয়ালী।

সরেজমিনে দেখা যায় চকবাজারে চট্টগ্রাম সিটি করপোরেশনের ইজারাকৃত চৌহদ্দির বাইরেও রয়েছে প্রচুর সংখ্যক ভ্রাম্যমাণ সবজি বিক্রেতা, এসব অস্থায়ী দোকান থেকেও নিয়মিত দৈনিক চাঁদা আদায় হয়, থানা রোড, সিরাজ উদ্দৌল্লা রোড, ধনিরপুল, তেলিপট্টি মোড় হয়ে ওয়ালী খা মসজিদ গুলজার মোড়, কেয়ারী হয়ে হোষ্টেল গেইট পর্যন্ত।

এ বিষয়ে চকবাজারের সবজির দোখানের বিভিন্ন গ্রাহকদের সাথে আলাপ করলে তারা জানায়, প্রশাসন ও নামে-বেনামে বিভিন্ন চাঁদাবাজির কারনে নিম্নআয়ের মানুষের নাগালের বাহিরে দেশীয় শীতকালীন সবজি। এসব সিন্ডিকেট ও চাঁদাবাজদদের কারনে বর্তমান জনবান্ধব উন্নয়নমুখী সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে, এসব চাঁদাবাজী দ্রুত বন্ধ করা প্রয়োজন, আর বন্ধ করা গেলেই ন্যার্য মুল্যে শীতকালীন সবজি সব শ্রেনীর মানুষের আয়ত্তে আসবে, ভুক্তভোগীরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের অভিযানের ওপর গুরুত্বারোপ করেন।

 

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত