1. info@voicectg.com : Voice Ctg :
বুধবার, ২৫ মে ২০২২, ০৬:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

শাহ আমানতে পিসিআর ল্যাব বসাতে ৪ প্রতিষ্ঠানকে অনুমতি।

নিউজ ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১

 

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামীদের (সংযুক্ত আরব আমিরাত) করোনাভাইরাস শনাক্ত করতে পিসিআর ল্যাব স্থাপনের জন্য চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সোমবার (৬ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

তিনি বলেন, রোববার স্বাস্থ্য অধিদফতর থেকে চারটি প্রতিষ্ঠানকে দ্রুত সময়ের মধ্যে ল্যাব স্থাপনের জন্য অনুমতি দেওয়া হয়েছে। তাদের গতকাল চিঠি ইস্যু করা হয়েছে। শিগগিরই প্রতিষ্ঠানগুলো তাদের ল্যাব স্থাপনসহ যাবতীয় কাজ শুরু করবে। পিসিআর টেস্টের জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এর বাইরে কেউ কোনো অর্থ গ্রহণ করতে পারবে না। এছাড়া সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে টেস্টের জন্য কোন ফি আদায় না করার জন্য বলা হয়েছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট, ল্যাব এইড ধানমন্ডি, কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিকে পিসিআর ল্যাব স্থাপনের জন্য অনুমতি দেওয়া হয়েছে।

স্বাস্থ্য পরিচালক বলেন, বিমানবন্দরে স্থান নির্বাচন ছাড়া কোনো কাজ বাকি নেই। তাই অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে বলেছি দ্রুত কাজ শুরু করতে।

যে স্থানটি নির্বাচন করা হয়েছে সেখানে চারটি প্রতিষ্ঠানের জায়গা হবে কি না এমন প্রশ্নের জবাবে হাসান শাহরিয়ার কবির বলেন, চারটি প্রতিষ্ঠানের জায়গা হবে বলেই চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে। না হয় আরও বেশি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়ার ইচ্ছে ছিল।

জানা গেছে, ল্যাব স্থাপনে প্রতিষ্ঠানগুলোর ১০ থেকে ১৪ দিন লাগতে পারে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গত ১৬ নভেম্বর স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) সভাপতিত্বে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, সিলেটে জরুরি ভিত্তিতে বিদেশগামী যাত্রীদের (সংযুক্ত আরব আমিরাত) করোনা শনাক্ত করার জন্য র‍্যাপিড পিসিআর/আরটি পিসিআর ল্যাব স্থাপনের উদ্দেশে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। তাতে ল্যাব স্থাপনে আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিষয়ে যাচাই-বাছাই করে একটি খসড়া তালিকা তৈরি করা হয়। মোট ১৭টি প্রতিষ্ঠানের আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করে খসড়া তালিকাটি প্রস্তুত করা হয়। ওই তালিকা অনুযায়ী চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রোববার চারটি প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

সেখানে উল্লেখ করা হয়, অনুমতিপ্রাপ্তির পর পিসিআর টেস্টের জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এই ‘ফি’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে টেস্টের জন্য কোনো ফি আদায় না করার জন্য বলা হয়েছে।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত