1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ১২:০৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

লালমোহনে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই।

মিজানুর রহমান পাটোয়ারী, ষ্টাপ রিপোর্টার ভোলাঃ
  • প্রকাশিত: রবিবার, ১ মে, ২০২২

ভোলার লালমোহনের বিভিন্ন স্থানে নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই। আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে লালমোহনে লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়েছে। উপজেলার কয়েকটি স্থানে গড়ে উঠেছে লাচ্ছা সেমাই তৈরির শতাধিক কারখানা। তবে এসব কারখানায় একেবারে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে এবং নিম্নমানের সব উপকরণসামগ্রী দিয়ে লাচ্ছা সেমাই করা হচ্ছে। অধিক মুনাফার লোভে সেমাই তৈরিতে ব্যবহৃত হচ্ছে মানবদেহের জন্য মারাত্মক সব ক্ষতিকর উপকরণ।

গতকাল সন্ধ্যায় উপজেলার ফরাজগঞ্জ ৪নং ওয়ার্ড কিশোরগঞ্জ গ্রামের মোঃ ফারুক এর ফারুক লাচ্ছা ও মোঃ সিটাজ এর আল মিজান লাচ্ছা এবং ফায়ার সার্ভিস ভবনের পেছনের হেলাল উদ্দিন ভূইয়ার মিনা ফুড প্রোডাক্টসের কারখানা ঘুরে দেখা যায়, লাচ্ছা তৈরিতে ব্যস্ত শ্রমিকরা। তবে তাদের হাতে কোন গ্লোবস নেই, মুখে মাক্স নেই। প্রচন্ড গরম আর লাচ্ছার চুলোর তাপে পোশাক খুলে কাজ করছে শ্রমিকরা। এতে দেহের ঘাম ঝরে পড়ছে লাচ্ছা তৈরির খামিরে। অন্যদিকে নিন্ম মানের ময়দার সাথে পোড়া তেল ও নিন্ম মানের ডালডা দিয়ে ভাজা হচ্ছে লাচ্ছি সেমাই। তেল ও পানি মিশে নোংরা হয়ে রয়েছে মেঝে, তবে পরিস্কারের কোনও বালাই নেই।


লালমোহন পৌরসভার স্যানিটরি অফিসার মোঃ নজরুল ইসলাম বলেন, গত সপ্তাহে দিনের বেলায় অভিযানে গিয়েছিলাম, কাউকে পাওয়া যায়নি। আর রাতে জেলা থেকে ভোক্তা অধিকারের কর্মকর্তাগণ এসে অভিযান পরিচালনা করা দুস্কর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোলা জেলা সহকারী পরিচালক মাহবুবুল হাসান বলেন, আমরা অভিযানে গিয়েছিলাম। পূর্বে যেসব স্থানে কারখানা ছিল, সেগুলোর অনেকটি খূঁজে পাওয়া যায়নি। আর নতুন করে যেসব কারখানা গড়ে উঠেছে, ওগুলোর তথ্য পাওয়া যায়নি। তবে যেগুলোকে পাওয়া গিয়েছে, সেগুলো কে সাবধান করে দেয়া হয়েছে।

লালমোহন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য সামগ্রী তৈরির বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত