1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ০৮:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

বিমানের নিজস্ব ব্যাবস্হাপনায় বোয়িং ৭৭৭-৩০০ ইআর ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথমবারের মতো সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনা এবং জনবল দ্বারা অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন কার্যক্রম সফলভাবে সম্পন্ন করেছে।
বিমানের দক্ষ প্রকৌশলীগণ বিদেশ থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে যথাযথ কারিগরি জ্ঞান অর্জনের পর বিমান হ্যাঙ্গার কমপ্লেক্সে গত ২০ অক্টোবর, ২০২১ তারিখে ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন কার্যক্রম শুরু করে যা ৪ নভেম্বর, ২০২১ তারিখে সফলভাবে সম্পন্ন হয়েছে।
ল্যান্ডিং গিয়ার পরিবর্তন একটি অত্যন্ত জটিল এবং ঝুঁকিপূর্ণ কাজ। প্রতি দশ বছর পর পর ল্যান্ডিং গিয়ার পরিবর্তন করে ওভারহোল করা হয়। বিমানের চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ রয়েছে, প্রথমটির ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন সম্পন্ন হলো। এ বছর ডিসেম্বরে বিমানের নিজস্ব ব্যবস্থাপনায় আরেকটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন করা হবে।


বিমান প্রকৌশল ও উৎপাদন ব্যবস্থাপনা পরিদপ্তরের সক্ষমতা অর্জনের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। পূর্বে বিদেশি সংস্থার মাধ্যমে এই ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপনের কাজটি করাতে বিমানের বিপুল বৈদেশিক মূদ্রা ব্যয় হতো। বিমানের নিজস্ব স্থাপনা, ব্যবস্থাপনা ও জনবল দ্বারা কাজটি সফলভাবে সম্পন্ন করার ফলে আনুমানিক ৪ লক্ষ মার্কিন ডলার সাশ্রয় হয়েছে। চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন কাজ সম্পন্ন হলে বিমানের প্রায় ১.৬ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয় হবে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশলীগণ ইতোপূর্বে ড্রিমলাইনারের সি-চেক কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে নিজেদের সক্ষমতার প্রকাশ ঘটিয়েছে।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত