1. info@voicectg.com : Voice Ctg :
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৬:৩৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য পুর্নবাসন প্রকল্পের অবহিতকরণ সভা।

কো অর্ডিনেটর পার্বত্য চট্টগ্রামঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২


বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য নতুন প্রকল্প শুরু হতে যাচ্ছে। এ উপলক্ষে রবিবার (২জানুয়ারি) বান্দরবান জেলা প্রশাসকের কনফারেন্স রুমে জেলা পর্যায়ে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। ল্যাটার-ডে সেইন্টস্ চ্যারিটিজ (এলডিএসসি) এর আর্থিক সহায়তায় এবং কাথলিক রিলিফ সার্ভিসেস (সিআরএস)-এর কারিগরী সহায়তায় প্রকল্পটি বাস্তবায়নের মূল দায়িত্বে রয়েছে কারিতাস বাংলাদেশ। স্থানীয় সংস্থা হিসেবে হিউম্যানিটেরিয়ান ফাউন্ডেশন প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়নের দায়িত্বে রয়েছে।
‘বান্দরবান জেলায় ২০২১ সালে বন্যায় ক্ষতিগ্রস্ত জনগণের জন্য জরুরি সাড়াদান এবং পুনর্বাসন প্রকল্পে’র জেলা পর্যায়ে আয়োজিত এ অবহিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।
কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক রিমি সুবাস দাশ এর সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: শেখ ছাদেক, বান্দরবান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সিমন সরকার, সহকারী কমিশনার অমিত রায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর মো: রফিকুল ইসলামসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।
সভায় আয়োজকেরা জানান, বিগত বছর ২৫ থেকে ৩০ জুলাই টানা ভারি বর্ষণের ফলে বন্যায় বান্দরবান জেলার লামা ও সদর উপজেলার বিভিন্ন এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় আর এই ক্ষয়ক্ষতি হ্রাস ও জীবনমান স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ২০০টি পরিবারকে গৃহ মেরামতের জন্য আর্থিক ও কারিগরী সহায়তা এবং ৪৬০টি পরিবারকে গবাদি পশু পালন বা কৃষিকাজের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হবে। প্রকল্পটি চলতি অর্থ বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত চলমান থাকবে বলে জানান আয়োজকেরা।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, কারিতাস বাংলাদেশসহ অন্যান্য সংস্থার এ ধরনের পুনর্বাসনমূলক কার্যক্রম প্রশংসার দাবিদার, তিনি সকল প্রকার সহযোগিতার আশ^াস প্রদান করেন এবং প্রকল্প কর্মীদের নিয়মিত কার্যক্রম মনিটরিংয়ের উপর জোর দেন।

স্বাগত বক্তব্যে সভাপতি রিমি সুবাস দাশ বলেন, ২০২১ সালের ২৫-৩০ জুলাইয়ে বন্যায় যে ক্ষতিগ্রস্ত হয়েছে দাতা সংস্থার সাথে যোগাযোগের ভিত্তিতে দাতা সংস্থা সাড়া দেন, সেই হিসাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দুটি উপজেলার ৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়। এই প্রকল্পটির পাশাপাশি আরেকটি প্রকল্প (সক্ষমতা-২) চলমান আছে যার সহযোগিতা নেয়া হবে, ফলে উপকারভোগী নির্বাচনে স্থানীয় পর্যায়ের সহযোগিতা পেলে কার্যক্রম মানসম্মতভাবে বাস্তবায়ন সহজ হবে।
সভায় আরো বক্তব্য রাখেন হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মংমং সিং, কারিতাস কর্মকর্তা রূপনা দাশ, ছিপু গোমেজ, প্রিয়াংকা নাগ, মাজহারুল ইসলাম আশি, প্রজেক্ট কো-অর্ডিনেটর যোসেফ হাপেহা ত্রিপুরা, ড.ইয়ামিন আলী।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত