1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ০৯:৪৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

ফের প্রতি লিটারে ৮ টাকা বেড়েছে ভোজ্যতেলের দাম।

ডেস্ক নিউজঃ
  • প্রকাশিত: সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

ফের বেড়েছে ভোজ্যতেলের দাম। একসঙ্গে লিটারে বেড়েছে ৮ টাকা।
গ্রাহকদের সোমবার (৭ ফেব্রুয়ারি) সকাল থেকে প্রতি বোতলজাত সয়াবিন তেল কিনতে হবে ১শ ৬৮ টাকা করে।

সোমবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমনটাই জানা যায়।

রাজধানীর মিরপুর ১১ নম্বর বাজারের তেল ব্যবসায়ী মো. রহিম বলেন, বিশ্ববাজারে দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় দেশের বাজারে বাড়ানো ছাড়া উপায় নেই। যদি সরকার কর কমায় তাহলে তেলের দাম কমানো সম্ভব।

কালশী বাজারের তেল বিক্রেতা শাহাদাত হোসেন বাংলানিউজকে বলেন, আবারও তেলের দাম বাড়ায় তেল বিক্রি কমতে শুরু করেছে। আগে যে, ক্রেতা পাঁচ লিটার তেল নিতেন, এখন তিনি এক লিটার করে নিচ্ছেন।

তেল আমদানি ও বিপণনকারী শীর্ষস্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান টি কে গ্রুপের পরিচালক মো. আথহার তাসলিম বলেন, আমরা ১শ ৭২ টাকা লিটার প্রস্তাব করেছিলাম গত ১৮ নভেম্বর। বার বার তাগাদা দেওয়ার পর এখন অনুমোদন দেওয়া হলো। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম অনেক বেশি।

তিনি আরো বলেন, আমরা যখন তেলের দাম লিটারে ১শ ৭২ টাকা প্রস্তাব করেছি, তখন আন্তর্জাতিক বাজারে প্রতি টন অপরিশোধিত সয়াবিনের দাম ছিল ১ হাজার ২শ ৮০ ডলার। এখন সে দর এক হাজার ৪শ ৪০ ডলারে উঠেছে। ভোজ্যতেলের ওপর তিন পর্যায়ে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) রয়েছে। বিশ্ববাজারে দাম বাড়লে সরকারের রাজস্ব আয় বাড়ে।

রাজধানী পল্লবী এলাকার বাসিন্দা রাজিয়া সুলতানা বলেন, দ্রব্যমূল্য প্রতিনিয়ত অকল্পনীয়ভাবে বেড়েই চলেছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মধ্যবিত্ত মানুষেরা সংসার চালাতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছে। যেভাবে তেলের দাম বাড়ছে ভবিষ্যতে সয়াবিন তেল দিয়ে রান্না করতে পারবে না সাধারণ মানুষ।

এর আগে, ২০২০ সালের শেষে দিকে দেশে বাড়ে ভোজ্যতেলের দাম। ওই বছরের অক্টোবরে পাঁচ লিটারের একটি বোতলের দাম ছিল ৫০৫ থেকে ৫১৫ টাকা, যা এখন ৭৯৫ টাকায় উঠেছে। এ দফার আগে গত অক্টোবরে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা বেড়ে ১শ ৬০ টাকা হয়েছিল। নতুন দাম অনুযায়ী, সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের দাম ৩০ টাকা বেড়ে ৭৯৫ টাকা, প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৩৬ টাকা থেকে ১৪৩ টাকা এবং পাম তেল ১১৮ টাকার বদলে ১৩৩ টাকায় বিক্রি করা হবে।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত