1. info@voicectg.com : Voice Ctg :
শুক্রবার, ২০ মে ২০২২, ০৫:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক। মোস্তফা মিয়া ও আলি আহাম্মদকে সভাপতি/সম্পাদক করে লালমোহন বাজার ব্যাবসায়ী সমিতি গঠিত।

পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশনা।

ডেস্ক নিউজঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা জারি করেছে। এই নির্দেশনা অনুযায়ী, প্রথমবার ওমরাহ পালনের পর ১০ দিনের বিরতি দিয়ে দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। আর নতুন এই শর্ত সব বয়সীদের জন্য প্রযোজ্য হবে।

দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবার যারা পবিত্র ওমরাহ পালনের অনুমতি পেয়েছেন, তারা দ্বিতীয়বার ওমরাহ পালন করতে চাইলে ইটমারানা অথবা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে প্রথমবার ওমরাহ পালনের ১০ দিন পর দ্বিতীয় ওমরাহ পালন করতে হবে।

ওমরাহ পালনের ব্যাপারে অনেকের প্রশ্নের জবাবে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নতুন এই নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ—বিশেষ করে নতুন রূপান্তরিত ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এর আগে, মক্কা এবং মদিনার পবিত্র দুই মসজিদে প্রত্যেকের জন্য মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বিধি মানা বাধ্যতামূলক করা হয়। এরপরই ওমরাহ পালনের ব্যাপারে নতুন এই নির্দেশনা জারি করা হলো।

এর আগে, সৌদি আরবে দুই ওমরাহ পালনের মাঝে ১৫ দিনের বিরতির নির্দেশ জারি করা হয়েছিল। কিন্তু গত বছরের অক্টোবরে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সেই নির্দেশনা প্রত্যাহার করে নেয়।

সৌদি আরবের পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমানের নির্দেশনা অনুযায়ী, গত বছরের অক্টোবরে কর্তৃপক্ষ করোনাভাইরাস-সম্পর্কিত সব ধরনের বিধি-নিষেধ প্রত্যাহার এবং পবিত্র দুই মসজিদে ওমরাহ ও নামাজ আদায়ের অনুমতি দেয়। একই সঙ্গে গত ১৭ অক্টোবর থেকে মসজিদে নববীর পবিত্র রওজা শরীফও খুলে দেওয়া হয়।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত