1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ০৯:৪৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

দক্ষিণ চট্টগ্রামে শীতকালীন সবজির বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

 

বাজারে সারাদেশ থেকে শীতকালীন সবজি ধীরে ধীরে আসতে শুরু হয়েছে। বাজার মূল্য কিছুটা বাড়তি থাকায় কৃষকের মুখে হাসির রেখা প্রশস্ত হচ্ছে। বাজার ঘুরে দেখা যায়, শীতকালীন সবজির মধ্যে ফুলকপি, বাঁধাকপি, মূলা, বেগুন, শিম, টমেটো, শশা, গাজরসহ বিভিন্ন শাক-সবজির সমাহার। প্রান্তিক কৃষকরা বিগত বছরের চেয়ে দাম কিছুটা বাড়তি পাওয়ায় তাদের মুখে হাসি ফোটছে। দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, বোয়ালখালী,সাতকানিয়া, চন্দনাইশ দোহাজারী শঙ্খতীর জুড়ে বিভিন্ন সবজির ক্ষেত দৃশ্যমান। এছাড়া চাগাচর, ধোপাছড়ি, হাশিমপুরসহ বিভিন্ন এলাকায় এবার প্রচুর পরিমাণে শীতকালীন সবজির চাষ হয়েছে। এসব এলাকার চাষীরা জানান, আগাম এ শীত মৌসুমের সবজি বিক্রি করে তারা বিগত বছরের চেয়ে এবার লাভের মুখ দেখবেন এবং বাজার মূল্য এভাবে থাকলে উৎপাদন খরচ মিটিয়ে লাভের আশা করছেন। পাইকারি বাজারে ফুলকপি, বাঁধাকপি, বেগুন, শিম, টমেটো, শশা, গাজরসহ অধিকাংশ সবজি চড়ামূল্যে বিক্রি হচ্ছে।

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকারেরা উপজেলার শঙ্খ নদীর তীরে উৎপাদিত সবজির অধিকাংশই ক্ষেত বা স্থানীয় হাট-বাজার থেকে কিনে নিয়ে যাচ্ছেন। দোহাজারী রেলওয়ে বাজার ও স্থানীয় হাট-বাজারে গিয়ে দেখা যায়, কৃষকেরা ফুলকপি, বাঁধাকপি, বেগুন, শিমসহ বিভিন্ন ধরনের বিপুল পরিমাণ সবজি বাজারে নিয়ে এসেছেন। পাইকারেরা বাজার থেকে এ সবজি কিনে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করছেন। স্থানীয় কৃষক নজির আহমদ জানালেন, ফুলকপি কেজি প্রতি ৭০ থেকে ৮০ টাকা, বেগুনের কেজি ৬০ থেকে ৭০ টাকা, বাঁধাকপি কেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের কেজি ১২০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কৃষক নুরু জানালেন, ৫০ শতাংশ জমিতে ফুলকপি চাষ করেছিলেন। এতে তার জন্য ২০ হাজার টাকা খরচ হয়েছে। উৎপাদন ভালো হয়েছে, বর্তমানে ফুলকপির দাম পাইকারি বাজারে ৬০ থেকে ৬৫ টাকা কেজি হওয়ায় তিনি উৎপাদন খরচ মিটিয়ে লাভের মুখ দেখবেন বলে জানিয়েছেন। কৃষক আহমদ হোসেন জানিয়েছেন, ৩০ শতাংশ জমিতে বাঁধাকপি চাষ করেছেন। বর্তমানে বাধাকপির দাম ৬০-৭০ টাকা হওয়ায় খরচ বাদ দিয়ে লাভ হবে বলে তিনি জানান। সবজি উৎপাদনে চন্দনাইশের খ্যাতি দেশব্যাপী। এখানকার উৎপাদিত সবজি চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বাজারে চলে যাচ্ছে। তাছাড়া, আগাম শীত মৌসুমের সবজির বাজার মূল্য বাড়তি হওয়ায় চন্দনাইশের শঙ্খ নদীর তীরবর্তী প্রান্তিক কৃষকসহ এ অঞ্চলের কৃষকের মুখে হাসি ফুটছে। সবজির উৎপাদন ও দাম বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেছেন, কৃষকদের মাঝে চাষাবাদ বিষয়ে তাঁর কৃষি বিভাগ বিভিন্ন সাহায্য-সহযোগিতা দিয়ে যাচ্ছেন। বর্তমান সরকার কৃষিবান্ধব, তাই কৃষকদের নানাবিধ সুযোগ-সুবিধায় পাশে থাকবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত