1. info@voicectg.com : Voice Ctg :
বুধবার, ২৯ জুন ২০২২, ০১:৫০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
মাদ্রাসা বন্ধ তারপরেও উড়ছে জাতীয় পতাকা রাষ্টীয় অবমাননা দেখার যেন কেউ নেই। জাফর আহমেদ জয় ছিলেন একজন উদার মনের দানবীর-এমপি শাওন দক্ষিণ ভোলায় পর্যটনের অপার সম্ভাবনার দুয়ার খুলবে স্বপ্নবাস্তবের পদ্মাসেতু। ভোলার সোনামণি কিন্ডার গার্টেন শিক্ষকের হাতে যৌন হয়রানির শিকার সহকারী শিক্ষিকা। পদ্মাসেতুতে প্রথম টোল দিলেন পদ্মাসেতুর প্রথম যাত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩০০ শতাধীক অসহায় দুঃস্থ জনগনের মাঝে ত্রাণ দিল চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু। বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬৮ জন। আওয়ামীলীগ এর প্রতিষ্ঠা, মুক্তিযুদ্ধ ও ইতিহাসের  ধারাপাত আমিই, তোমার অর্ধঙ্গীনি—লেখক বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাস, সম্পাদক ভয়েস চট্টগ্রাম। বাইশারীতে অপহরণের নাটক সাজিয়ে পরিবার থেকে টাকা আদায় প্রতারক হারুন গ্রেফতার।

চট্টগ্রাম ওয়াসার ২৪ পয়েন্টের পানির নমুনা পরীক্ষার নির্দেশ আদালতের।

সিনিয়র রিপোর্টার মহানগরঃ
  • প্রকাশিত: বুধবার, ২২ জুন, ২০২২

 

ওয়াসার পানি দিয়ে অনেকের অভিযোগ রয়েছে। গত ৬ মার্চ এক রিটের প্রেক্ষিতে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করতে চার সদস্যের কমিটি গঠনের আদেশ দেন উচ্চ আদালত।
কমিটিকে পানি পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

সেই আবেদনের প্রেক্ষিতে ওয়াসার পানিতে কোনো সমস্যা আছে কি-না তা দেখতে ২৪টি পয়েন্টের নমুনা নিয়ে পরীক্ষা করা হচ্ছে ৩টি ল্যাবে। ১৩ জুন থেকে শুরু হয়েছে এই নমুনা সংগ্রহ। এখন পর্যন্ত বেশিরভাগ পয়েন্টের নমুনা সংগ্রহ করা হয়েছে।

নমুনার পানি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগ, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও পরিবেশ অধিদপ্তরের ল্যাবে পরীক্ষা করা হচ্ছে।

বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের নেতৃত্বাধীন এই কমিটিতে আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. জোবাইদুল আলম, বিসিএসআইআরের প্রতিনিধি ড. দীপংকর চক্রবর্তী ও পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি মো. কামরুল হাসান।

যেসব পয়েন্টের নমুনা নেওয়া হচ্ছে

চট্টগ্রাম ওয়াসার পাঁচটি শোধনাগার, ১০টি বিতরণ পয়েন্ট ও গ্রাহক পর্যায়ে চারটি পয়েন্ট থেকে পানির নমুনা নেওয়া হচ্ছে। এর মধ্যে পাঁচ শোধনাগার হলো– রাঙ্গুনিয়ায় অবস্থিত শেখ হাসিনা পানি শোধনাগার, শেখ হাসিনা পানি শোধনাগার–২, শেখ রাসেল পানি শোধনাগার, মোহরা পানি শোধনাগার ও কালুরঘাট আয়রণ রিমুভ্যাল প্ল্যান্ট ও বুস্টিং স্টেশন।

১০টি বিতরণ পয়েন্ট হলো– পতেঙ্গা, ডিটি রোড, হালিশহর বি ব্লক, হালিশহর ঈদগা কাঁচা রাস্তা, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, জামালখান, চান্দগাঁও আবাসিক এলাকা, চকবাজার পারসিভ্যাল হিল, মুরাদপুরের মোহাম্মদপুর আবাসিক এলাকা ও বাকলিয়ার কেবি আমান আলী রোড।

অন্যদিকে গ্রাহক পর্যায়ে বড়পুল হালিশহর জি ব্লক, মেহেদীবাগের আমীরবাগ আবাসিক এলাকা, চকবাজারের প্যারেড কর্নার ও খাজা রোডের বাদামতল এলাকা থেকে পানির নমুনা সংগ্রহ করা হচ্ছে।

কমিটির সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. জোবাইদুল আলম বলেন, ‘এখন পর্যন্ত ওয়াসার ১৩ পয়েন্টের পানির নমুনা নিয়েছি আমরা। সেগুলো পৃথকভাবে তিন জায়গায় পরীক্ষা করা হচ্ছে। এখনো অর্ধেক পয়েন্টের নমুনা নেওয়া বাকি আছে। আগে আমরা সব পয়েন্টের নমুনা সংগ্রহ শেষ করি। তারপর বিস্তারিত বলতে পারবো। সব নমুনা সংগ্রহ শেষে পরীক্ষা করেই পূর্ণাঙ্গ প্রতিবেদন দেবো।

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত