1. info@voicectg.com : Voice Ctg :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মাদ্রাসা বন্ধ তারপরেও উড়ছে জাতীয় পতাকা রাষ্টীয় অবমাননা দেখার যেন কেউ নেই। জাফর আহমেদ জয় ছিলেন একজন উদার মনের দানবীর-এমপি শাওন দক্ষিণ ভোলায় পর্যটনের অপার সম্ভাবনার দুয়ার খুলবে স্বপ্নবাস্তবের পদ্মাসেতু। ভোলার সোনামণি কিন্ডার গার্টেন শিক্ষকের হাতে যৌন হয়রানির শিকার সহকারী শিক্ষিকা। পদ্মাসেতুতে প্রথম টোল দিলেন পদ্মাসেতুর প্রথম যাত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩০০ শতাধীক অসহায় দুঃস্থ জনগনের মাঝে ত্রাণ দিল চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু। বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬৮ জন। আওয়ামীলীগ এর প্রতিষ্ঠা, মুক্তিযুদ্ধ ও ইতিহাসের  ধারাপাত আমিই, তোমার অর্ধঙ্গীনি—লেখক বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাস, সম্পাদক ভয়েস চট্টগ্রাম। বাইশারীতে অপহরণের নাটক সাজিয়ে পরিবার থেকে টাকা আদায় প্রতারক হারুন গ্রেফতার।

কবি নির্মলেন্দু গুণকে জন্মদিনের কদমফুল শুভেচ্ছা জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ ভোলা।

রিপন শান উপদেষ্টা সম্পাদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২১ জুন, ২০২২
আজ ২১জুন সমকালীন বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠকবি এবং “বাংলাদেশের কবিদের কবি” নির্মলেন্দু গুণের জন্মদিন। অসংখ্য জনপ্রিয় ও শিল্পোত্তীর্ণ কবিতা রচনা করে এই কবি ইতোমধ্যেই জনমনে বিপুল ভালোবাসায় স্থান করে নিয়েছেন।
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধে উজ্জীবিত সাহসী কবি নির্মলেন্দু গুণ সম্পর্কে অধ্যাপক গবেষক ড. সৌমিত্র শেখর বলেন- আধুনিক কবিদের মধ্যে অনেকের নাম আমরা জানি, তাঁরা নিশ্চয় সেরাই বটেন, তাঁদের কবিতার শিরোনামও হয়তো আমাদের মনে আছে কিছু কিছু  কিন্তু তাঁদের কজনইবা কবিতা আমাদের মুখস্থ আছে, কয়টি মুখস্থ আছে? নির্মলেন্দু গুণ সেই কুশলী কবি, যিনি তাঁর কবিতা নিয়ে আমাদের মনের অন্দরেই শুধু প্রবেশ করেননি, সেই কবিতার শব্দবন্ধ তিনি আমাদের কণ্ঠেও অনায়াসে স্থান দিয়েছেন। আমাদের স্মৃতি সহজেই তাঁর কবিতাকে স্মরণ করতে পারে আপন ভেবে। কবিতার ক্ষেত্রে বহুবিচিত্র  বিষয় তাঁর। তাতে সংগ্রাম আছে, প্রেম আছে, বিদ্রোহ আছে, আত্মদহন আছে, আছে অন্যের অনুভবে নিজেকে লীন করে দিয়ে কায়াহীন হয়ে যাওয়ার আকুতি। সে সূত্রেই  নির্মলেন্দু গুণের মতো এতোটা সাহসী, সরল ও প্রেমতৃষ্ণায় কাতর কবি এ সময় খুব কম মেলে। তিনি শিশুর মতো অকপট, মহাপ্রবীণের মতো প্রাজ্ঞ, সন্ন্যাসীর মতো উদার। দীর্ঘ জীবনে তিনি বিরুদ্ধ সমকালকে আঘাত করেছেন সুতীক্ষ্ণ  শব্দশেল দিয়ে। পাশাপাশি  কবিতার করণকুশলতাতেও তিনি অনন্য। প্রকরণবাদীদের মতো তিনি শুধুই আঙ্গিকচর্চায় মত্ত ছিলেন না। কবিতার বহিরঙ্গীয় পারিপাট্যে তাঁর মনোযোগ ছিল বটে, আছেও— কিন্তু সেটাই তাঁর একমাত্র আরাধ্য নয়। বিষয়ই তাঁর কাছে মুখ্য, বক্তব্যই তাঁর লেখনী-তীরের সুতীক্ষ্ণ  মুখ। তাই “হুলিয়া”র মতো দীর্ঘ কবিতা তিনি লেখেন, পাশাপাশি সৃষ্টি করেন “যুদ্ধ”র মতো অণুকবিতা। নির্মলেন্দু গুণ আজও সচল তাঁর লেখাতে, উত্তাপ ছড়ান হাসিতে, সঘন করেন বিচরণে আর আত্মীয়তা বাড়ান মানুষ থেকে মানুষে। এই অকপট প্রাজ্ঞ মহৎ কবির জন্মদিনে জানাই ভক্তিনম্র প্রণাম আর প্রার্থনা করি, সুন্দর থাকুক তাঁর স্বাস্থ্য, দীর্ঘায়ু লাভ করুন এই প্রাণের মানুষ ।
বাংলা ভাষা ও সাহিত্যের জীয়ল কিংবদন্তি কবি নির্মলেন্দু গুণকে জন্মদিনের কদমফুল শুভেচ্ছা জানিয়েছেন- জাতীয় কবিতা পরিষদ ভোলার সভাপতি অধ্যক্ষ কবি কায়সার আহমেদ দুলাল, সাধারণ সম্পাদক প্রভাষক কবি রিপন শান, সম্মানীয় সদস্য অধ্যাপক কবি মিলি বসাক, কবি স্বপন ঘোষ, কবি হাওলাদার মাকসুদ, কবি নজরুল ইসলাম জামাল, কবি গাজী তাহের লিটন, কবি ইমরান মাঝি, কবি শহিদুল ইসলাম জামাল, কবি কামাল হোসেন শাহীন প্রমুখ ।
আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত