1. info@voicectg.com : Voice Ctg :
সোমবার, ২৩ মে ২০২২, ১২:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ আটক ২ – ভয়েস চট্টগ্রাম ন্যাটো-রাশিয়া পারমাণবিক যুদ্ধে প্রথম ঘণ্টায় যা হতে পারে। কক্সবাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে হোটেলে ওঠা তরুণীর মৃত্যু। আকাশে ওড়ার ১৫ মিনিটের মাথায় নভোএয়ারের জরুরি অবতরণ। এবার ঘুমধুমের টমটম চালক আনিসের ঝুড়িতে মিললো ৬১১২ পিস ইয়াবা। ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী। বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত। আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে। মেয়ে তুমি জম্মেই অভিশপ্ত – লেখক: বীর মুক্তিযোদ্ধা ডাঃ কাজল দাশ, সম্পাদক ভয়েস চট্টগ্রাম উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবাসহ এক নারী মাদককারবারি আটক।

ওমিক্রন শনাক্তের কিট এলো চট্টগ্রাম ভেটেনারী বিশ্ববিদ্যালয়ে।

মহানগর সিনিয়র রিপোর্টারঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১

 

করোনাভাইরাসে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্তের কিট এসে পৌঁছেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু)। গতকাল সোমবার সকালে এসব কিট বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছায়। এমন তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (জনসংযোগ) খলিলুর রহমান।

তিনি বলেন, ‘সোমবার সকাল ১১টার দিকে একশ’ কিট এসে পৌঁছেছে। যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংরক্ষণে রেখেছেন।’

জানা যায়, দেড় লাখ টাকা মূল্যের এসব অত্যাধুনিক কিট আনা হয়েছে এসডি বায়োনেন্সর নামক একটি কোরিয়ান কোম্পানির কাছ থেকে। যা দিয়ে সন্দেহভাজন রোগীদের প্রাথমিক ওমিক্রন শনাক্ত করা যাবে।

এটির ফলাফল পেতে সময় প্রয়োজন হবে ৩ থেকে ৫ ঘণ্টার মতো। পরবর্তীতে তা জিনোম সিকুয়েন্সিং করে পূর্ণাঙ্গ শনাক্ত করা সম্ভব।

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বলেন।

এসব কিটকে প্রাইমারি কিট বলা হয়। যা দিয়ে সন্দেভাজন কারও শরীরে ওমিক্রন ভেরিয়েন্ট আছে কি-না, তা আরটিপিসিআরের মাধ্যমে পরীক্ষায় প্রাথমিকভাবে শনাক্ত করা যাবে। তবে আপাতত গণহারে এসব কিট ব্যবহার করা হবে না।’

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত